Wednesday June 26, 2019
দর্শনীয় স্থান
13 September 2017, Wednesday
জলের রাজ্যে টাঙ্গুয়ার রুপের ঝলক
ফাস্টনিউজ ডেস্ক : জলের রাজ্যে অপরূপ টাঙ্গুয়ার হাওরে মনোমুগ্ধকর হিজল-করচের বাগ পর্যটকদের দৃষ্টি কাড়ে। ঈদের পর থেকে দেশ-বিদেশের ভ্রমণ পিপাসু পর্যটক ও স্থানীয় জনসাধারণের পদচারণায় মুখরীত হয়ে উঠে।

আন্তর্জাতিক রামসার সাইট টাঙ্গুয়ার হাওর ও খাসিয়া পাহাড়ের পাদদেশে অবস্থিত বড়গোপটিলা (বারেকের টিলা), যাদুকাটা নদী ও টেকেরঘাট খনিজ প্রকল্পের পর্যটন সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না। দৃষ্টি নন্দন এই স্থানগুলো কাজে লাগালে দেশ-বিদেশের পর্যটকের মিলন মেলায় পরিণত হতো।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় ২০১৩ সালের ৯ জুলাই এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে ওই এলাকাকে পর্যটনের জন্য সংরক্ষিত এলাকা ঘোষণা করে পর্যটন অবকাঠামো নির্মাণের সিদ্ধান্ত নেয়। প্রায় ৫ বছর পরও অবকাঠামো নির্মাণের কোনো উদ্যোগ লক্ষনীয় নয়।

জানা যায়, প্রায় ৫০ একর জায়গায় পর্যটন অবকাঠামো নির্মাণের জন্য সরকার গেজেট করেছে। সম্ভাবনার কথা বিবেচনা করে ২০১৫ সালের ২৫ মে সুনামগঞ্জ জেলা প্রশাসন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান বরাবর এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছে।

চিঠিতে প্রস্তাবিত ও ঘোষিত পর্যটন সম্ভাব্যতা, পর্যটন সুবিধা সৃষ্টির বর্ণনা, প্রকল্পের আর্থিক ব্যবস্থাপনা, জমির বিবরণসহ নানা বিষয় উল্লেখ করে অবকাঠামো নির্মাণের আহ্বান জানানো হয়েছে। এতে প্রস্তাবিত এলাকার ভৌগোলিক ও সৌন্দর্যের বর্ণনা, পর্যটক ও জীববৈচিত্র্য-বিষয়ক তথ্য জানানো হয়।

১৩.০৯.২০১৭/ফাস্টনিউজ/এআর/১১.৪৫
দর্শনীয় স্থান :: আরও খবর