Wednesday February 19, 2020
লাইফ স্টাইল
04 November 2017, Saturday
রূপচর্চায় টমেটো ও পুদিনা পাতা
ফাস্টনিউজ ডেস্ক : রূপচর্চার সবচেয়ে নিরাপদ উপায় হচ্ছে প্রাকৃতিক উপায়। হাতের কাছে থাকা নানা প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের যত্ন নেয়া আমাদের নিত্যদিনের অভ্যাস। আমাদের খাবারের তালিকায় যা কিছু থাকে তাই দিয়েই সেরে নেয়া যায় প্রতিদিনের রূপচর্চা। এটি যেমন স্বাশ্রয়ী, তেমন কার্যকরও। তেমনই দুটি উপাদান টমেটো ও পুদিনা পাতা। খাওয়ার পাশাপাশি আপনি এই দুটি উপাদান কাজে লাগাতে পারেন রূপচর্চায়ও।

টমেটোতে প্রচুর ভিটামিন-সি থাকে। তাই কাঁচা টমেটো খাওয়া খুবই উপকারী। টমেটোতে ভিটামিন-বিও রয়েছে। ভিটামিন-বি, ভিটামিন-সি এগুলো ত্বকের জন্যে বেশ উপকারী। টমেটো খেয়ে এবং ফেসপ্যাক তৈরি করে আপনি রূপচর্চা করতে পারেন অনায়াসে।

মাঝারি ধরনের গোটা তিনেক টমেটোর রসের সঙ্গে ২ চা চামচ গ্লিসারিন, ৩ চামচ লেবুর রস, ৪ চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে, গলায় ও হাতে ভালো করে মেখে নিয়ে ১৫/২০ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। দেখবেন মুখটি কেমন সুন্দর মনে হচ্ছে।

পুদিনা পাতার চাটনি অত্যন্ত মজাদার। আর এই পুদিনা পাতা রূপ চর্চারও অনবদ্য উপকরণ। তৈলাক্ত মুখে সারা সময়ই একটা-দুটো ব্রণ লেগে থাকে। আর তা সারাতে পুদিনা পাতার জুড়ি নেই। শীতের সময় এর ফলন হয় বেশি এবং সারা বছরও বাজারে কম-বেশি পাওয়া যায়।

প্রথমে পুদিনা গাছ থেকে শুধু পাতা নিন। ভালো ভাবে ধুয়ে মিহি করে বেটে পেস্টের মতো বানিয়ে রাতে মুখে ভালো ভাবে লাগিয়ে রেখে দিন। পরের দিন ভোরে মুখ ধুয়ে ফেলুন। এভাবে মাস খানেক লাগানোর পর দেখবেন আপনার মুখে আর আগের ব্রণ নেই। দাগও নেই।

১৫.১০.২০১৭/ফাস্টনিউজ/এআর/২২.২৮
লাইফ স্টাইল :: আরও খবর