Monday January 25, 2021
দর্শনীয় স্থান
07 December 2017, Thursday
৮ হাজার মালিকের এক প্রাসাদ
ফাস্টনিউজ ডেস্ক : ঐতিহাসিক অনেক ঘটনার সাক্ষী অট্টালিকাগুলো ইতিহাস ঐতিহ্যের প্রকৃষ্ট উদাহরণ। ফ্রান্সের একদল মানুষ ত্রয়োদশ শতকের এমন একটি ঐতিহাসিক অট্টালিকা কিনে বেশ চাঞ্চল্যের জন্ম দিয়েছেন। তবে এই দলের অংশগ্রহণকারীর সংখ্যা আট হাজার!

মজার বিষয় হলো, এই আট হাজার মানুষের প্রত্যেকেই একে অন্যের অপরিচিত। আগে থেকে কেউ কাউকে চিনতেন না। মূলত ত্রয়োদশ শতকের ঐতিহাসিক তাত্পর্য সম্পন্ন অট্টালিকাটি নিলামে বিক্রির ঘোষণা দিয়েছিল কর্তৃপক্ষ। পুরনো এই অট্টালিকাটি ভেঙে ফেলা হবে সেটি মোটেই মেনে নিতে পারছিল না একদল তরুণ। তারা বুঝছিল কোনভাবেই এটি বন্ধ করা যাবে না।

তখন তারা অনলাইনের মাধ্যমে প্রচারণায় নামে। এটিকে বাঁচাতে আগ্রহীদের ৬০ ইউরো দান করার আহবান জানানো হয়। এভাবে সংগ্রহ করা অর্থ দিয়েই প্রাসাদ কেনার টাকার জোগাড় হয়ে যায়। ৫ লাখ ৯০ হাজার ইউরো সংগ্রহ করার অভিযানে নামার পর তারা জোগাড় করে ফেলে সাত লাখ ৯০ হাজার ইউরো। এরপর অর্থ দেয়া আট হাজার ১৮৬ জনের যৌথ নামে কেনা হয় প্রাসাদটি।

এটিকে রক্ষা করার পর সাধারণ জনগণ দর্শকদের জন্য উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দিয়েছে নতুন মালিকরা। ভবনটিকে সংস্করণের জন্য আগামীতে আবারো একইভাবে অর্থ সংগ্রহের মাধ্যমে অংশীদার বাড়ানোর পরিকল্পনা রয়েছে দলটির।

০৭.১২.২০১৭/ফাস্টনিউজ/হাশা/১১.২৫
দর্শনীয় স্থান :: আরও খবর