Tuesday October 22, 2019
অর্থ-বাণিজ্য
20 June 2018, Wednesday
ঋণের সুদের হার কমালে বিনিয়োগ বাড়বে : মুহিত
ফাস্টনিউজ, ঢাকা : বেসরকারি ব্যাংকগুলো ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণাকে শুভেচ্ছা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, ঋণের সুদের হার কমিয়ে আনার ফলে দেশের বিনিয়োগের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে। বিনিয়োগকারীদের এটা অনেক দিনের দাবি ছিল।

বুধবার সচিবালয়ে রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালন পর্ষদের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমি বেসরকারি ব্যাংকগুলোকে কোনো  নির্দেশনা দিতে পারি না। তবে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে দিতে পারে। তাদের সঙ্গে ঋণ ও আমানতের সুদের হার নিয়ে কথা বলার জন্যই ডেকেছিলাম। এ বিষয়ে তাদের কোনো নির্দেশনা আমি দেইনি। তবে বিষয়টি কিছু করা যায় কি না-সে বিষয়ে তাদের সঙ্গে কথা বলেছি। তারা পুরো বিষয় পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঋণের সুদের হারের বিষয়ে যে ঘোষণা ইতিমধ্যে দিয়েছেন তার আলোকেই এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে। রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো ঋণের সুদের হার যাতে না বাড়ায় সে বিষয়ে নজর দেওয়ার কথা বলেছি। তবে তাদের যে অর্থ দেওয়া হয়েছে, তা মুনাফা অর্জনের জন্য দেওয়া হয়নি। তাদেরকে বলা হয়েছে এসব অর্থ মুনাফা খাতে বিনিয়োগ করা যাবে না।

তিনি বলেন, রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে আমি নির্দেশনা দিতে পারি। তবে আজ তাদের কোনো নির্দেশনা দেইনি। আমানতের ওপর সুদের হার তারা নিয়ন্ত্রণ করতে পারে। কারণ লোকজন এখানে বিট করে। আমানতের ওপর সুদের হার যাতে না বাড়তে পারে সেদিকে নজর দিতে বলা হয়েছে।

এর আগে রাজধানীর গুলশানে জব্বার টাওয়ারে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি) এর এক জররি বৈঠক অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মজুমদারের সভাপতিত্বে বিভিন্ন বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালকরা উপস্থিত ছিলেন।

২০.০৬.২০১৮/ফাস্টনিউজ/এমআর/১৯.১০
অর্থ-বাণিজ্য :: আরও খবর