Tuesday October 22, 2019
অর্থ-বাণিজ্য
23 June 2018, Saturday
সাম্পাওলি ও আর্জেন্টাইন ফেডারেশনের কঠোর সমালোচনায় ম্যারাডোনা
স্পোর্টস ডেস্ক : প্রথম দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট। ম্যাচ বাকি আর একটি। ২০০২ সালের পর বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় আছে আর্জেন্টিনা। বিশ্বকাপে দলের বাজে পারফরম্যান্সের জন্য কোচ হোর্হে সাম্পাওলিকে দুষছেন দিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টাইন কিংবদন্তি দেশটির ফুটবল ফেডারেশনেরও কঠোর সমালোচনা করেছেন।

আর্জেন্টিনা বিশ্বকাপ অভিযান শুরু করেছিল নবাগত আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলের ড্র দিয়ে। বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যেটি ১৯৫৮ সালের পর বিশ্বকাপের গ্রুপপর্বে আর্জেন্টিনার সবচেয়ে বড় হার। তার চেয়েও বড় বিষয়, গোটা দলকেই মনে হয়েছে ছন্নছাড়া। সাম্পাওলির একাদশ নির্বাচন নিয়েও কম সমলোচনা হচ্ছে না।

দক্ষিণ আমেরিকার টেলিভিশন নেটওয়ার্ক ‘টেলেসুর’কে ম্যারাডোনা বলেছেন, ‘মানুষ মনে করে যে, সাম্পাওলি একগাদা কম্পিউটার, ড্রোন আর ১৪ সহকারী নিয়ে সমস্যার সমাধান করবে। আর্জেন্টিনা জানে না তারা কিসের জন্য খেলছে। মিডফিল্ড, রক্ষণভাগ, আক্রমণভাগ, কোথাও তাদের কোনো সমাধান নেই। বৃহস্পতিবার আর্জেন্টিনা বল ধরে রাখতে পারেনি, বল টাচ করতে পারেনি, দেয়ালও তৈরি করতে পারেনি।’

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনকেও (এএফএ) ধুয়ে দিয়েছেন ৫৭ বছর বয়সি ম্যারাডোনা, ‘আর্জেন্টাইন এএফএ এমন সব মানুষজন নিয়ে চলছে যারা ফুটবল সম্পর্কে কিছুই জানে না। দল নিয়ে তাদের পরিকল্পনার অভাব, নেই কোনো উন্নতিও।’

আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন লিওনেল মেসি। যেটি গোল হলে আর্জেন্টিনা জিততে পারত। ক্রোয়েশিয়ার বিপক্ষেও নিজের ছায়া হয়ে ছিলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। সবাই তাই বার্সেলোনা ফরোয়ার্ডের সমালোচনায় মেতেছেন।

আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক ম্যারাডোনা অবশ্য মেসির পাশেই দাঁড়ালেন, ‘সবাই মেসিকে দোষারোপ করছে। আমি বলব, সে যা খেলতে পারত, সেটাই খেলেছে। সতীর্থদের সমস্যা সমাধান করা একজনের পক্ষে কঠিন।’

প্রথম দুই ম্যাচ জিতে ‘ডি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে চলে গেছে ক্রোয়েশিয়া। দুই ম্যাচে ক্রোয়েশিয়ার পয়েন্ট ৬, নাইজেরিয়ার ৩, আইসল্যান্ড ও আর্জেন্টিনার ১ পয়েন্ট। শেষ তিন দলেরই সুযোগ থাকছে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার।

গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা-নাইজেরিয়া ও ক্রোয়েশিয়া-আইসল্যান্ড। পরের রাউন্ডে যেতে শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনাকে জিততেই হবে। অন্য ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ড জিততে না পারলেই দ্বিতীয় রাউন্ডে উঠবে আর্জেন্টিনা।

তথ্যসূত্র : মার্কা।

২৩.০৬.২০১৮/ফাস্টনিউজ/এমআর/১৯.০০
অর্থ-বাণিজ্য :: আরও খবর