Saturday March 23, 2019
জাতীয়
15 November 2018, Thursday
ভোটগ্রহণের তারিখ না পেছানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন
ফাস্টনিউজ,ঢাকা আগামী ৩০ ডিসেম্বরেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের তারিখ আর পেছানো হচ্ছে না। জাতীয় ঐক্যফ্রন্ট ভোট আরও তিন সপ্তাহ পেছানোর দাবি করলেও কমিশন বৈঠক করে এই ভোটের দিন আর না পেছানোর সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশার (সিইসি) কে এমন নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বেলা ১১টা থেকে ১২ পর্যন্ত টানা এক ঘণ্টা বৈঠক করে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও অন্য কমিশনারগণ ও নির্বাচন কমিশন সচিব উপস্থিত ছিলেন।

পরে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, জানুয়ারি মাসে অনেক কাজ থাকে কমিশনের। এছাড়া উপনির্বাচন, এজতেমা। এজন্য ৩০ ডিসেম্বরই নির্বাচন, পেছানোর সুযোগ নেই। বৃহস্পতিবার বিকালে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বিদেশি পর্যটকদের সব সময় আমরা স্বাগত জানাই।

আমরা গত ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করি। সে অনুযায়ী আজই জানানোর শেষ তারিখ।

ইসি সচিব আরও বলেন, কোনো কোনো দল জোটবদ্ধ হয়ে নির্বাচন করবেন, নাকি স্ব-স্ব প্রতীকে নির্বাচন করবেন তা জানালে আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেব।

৩০ ডিসেম্বরের পরে নির্বাচন আর পেছানোর সুযোগ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। বৃহস্পতিবার বিকালে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

গতকাল বুধবার ইসির সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক হয়। ওই বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্ট দাবি করে যে, ভোটের তারিখ তিন সপ্তাহ পেছাতে। তাদের দাবির পরিপ্রেক্ষিতে ইসির পক্ষ থেকে জানানো হয়, বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে বিবেচনা করা হবে।

ওইদিন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ ব্রিফিংয়ে বলেন, জানুয়ারিতে অনেক বিষয় আছে। তারপরও নির্বাচন কমিশন বসে পরীক্ষা-নিরীক্ষা করবে। এরপর এ বিষয়ে জানানো হবে।

কিন্তু অপরদিকে গতকালই ইসির সঙ্গে বৈঠক করে আওয়ামী লীগের প্রতিনিধি দল। বৈঠক শেষে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা বোর্ডের কো-চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর রাজনৈতিকবিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, আমরা নির্বাচন কমিশনকে (ইসি) পরিষ্কার বলেছি, ৩০ তারিখ পর্যন্ত নির্বাচন পিছিয়েছেন। আর নয়। একদিনও নয়, একঘণ্টাও নয়। এমন অবস্থায় আজ ভোট আর না পেছানোর সিদ্ধান্ত নেয় ইসি।

প্রসঙ্গত পুনঃনির্ধারিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ভোটগ্রহণ দিন ৩০ ডিসেম্বর।

১৫.১১.২০১৮/ফাস্টনিউজ/এমআর/১৬.৫৫
জাতীয় :: আরও খবর