Wednesday June 26, 2019
অর্থ-বাণিজ্য
09 January 2019, Wednesday
ঋণচুক্তির শর্তসমূহ অনুকূলে রাখার নির্দেশ অর্থমন্ত্রীর
ফাস্টনিউজ,ঢাকা:অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কর্মকর্তাদের বৈদেশিক ঋণচুক্তির শর্তসমূহ বাংলাদেশের অনুকূলে রাখার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

বুধবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে ইআরডির কর্মকর্তাদের সঙ্গে পরিচিতি সভায় তিনি বলেন, ‘আপনাদের শক্ত অবস্থানে থেকে বিভিন্ন আন্তর্জাতিক ও বৈদেশিক ঋণ সংস্থার সঙ্গে নেগোসিয়েশন করতে হবে, যাতে বাংলাদেশের স্বার্থ সমুন্নত থাকে। ঋণচুক্তির শর্তসমূহ বাংলাদেশের অনুকূলে রাখতে হবে।’ সভায় ইআরডি সচিব মনোয়ার আহমেদ বিভাগের চলমান কার্যক্রমের বিষয়ে ব্রিফ করেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ পর্যন্ত বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধে এক ঘণ্টার জন্যও বিলম্ব করেনি। বাংলাদেশের বৈদেশিক ঋণ-জিডিপির অনুপাত মাত্র ১৩ দশমিক ২ শতাংশ। যেখানে ঝুঁকিমুক্ত মাত্রা হলো ৪০ শতাংশ। তাই ইআরডিকে বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশের ঋণ সক্ষমতার বিষয়টি তুলে ধরতে হবে।

ইআরডি কর্মকর্তাদের দেশের ঋণ সক্ষমতার অবস্থান ধরে রাখার আহ্বান জানিয়ে বলেন, ‘আপনারা ঋণ সক্ষমতা ধরে রাখুন। তাহলে ভবিষ্যতে দেশের অবকাঠামো উন্নয়নের জন্য প্রয়োজনীয় বৈদেশিক অর্থায়ন সহজতর হবে।’

০৯.০১.২০১৯/ফাস্টনিউজ/এমআর/২০.৪০
অর্থ-বাণিজ্য :: আরও খবর