Tuesday October 22, 2019
শিক্ষাঙ্গন
18 February 2019, Monday
শিক্ষকদের প্রশিক্ষণ কাজে লাগাতে হবে:শিক্ষামন্ত্রী
ফাস্টনিউজ,ঢাকা:শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘শিক্ষা ব্যবস্থার উন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ ভালোভাবে কাজে লাগাতে হবে। নতুন নতুন উদ্ভাবনে প্রশিক্ষণের জ্ঞান ব্যবহার করতে হবে।’

তিনি বলেন, শিক্ষার উদ্দেশ্য নৈতিকতা বোধসম্পন্ন ভালো মানুষ তৈরি করা। ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সচেতনতাবোধ তৈরি করে দেয়া। প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে এ সব বিষয় শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে।

সোমবার ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে বসন্তবরণ ও পিঠা উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, বাংলাদেশ ছয় ঋতুর দেশ। ঋতু পরিবর্তনের সঙ্গে শুধু প্রকৃতিতেই পরিবর্তন আসে না, আমাদের পোশাক ও খাদ্যাভ্যাসেরও পরিবর্তন হয়। বিভিন্ন ঋতুতেই ভিন্ন ভিন্ন পিঠা তৈরি হয়। এটি আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অংশ।

তিনি আরও বলেন, নতুন প্রজন্মকে আমা, উৎদের ঐতিহ্যসব ও সংস্কৃতি সম্পর্কে সচেতন করতে হবে। আমাদের ভাষা ও ইতিহাস সম্পর্কেও সচেতনতার বিকাশ ঘটাতে হবে। প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি স্বাস্থ্যকর জীবনবোধ তাদের মধ্যে গড়ে তুলতে হবে। এ জীবনবোধ তৈরিতে শিক্ষকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

নায়েমের মহাপরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এবং কোর্স পরিচালক নাসরিন সুলতানা।

১৮.০২.২০১৯/ফাস্টনিউজ/এমআর/২০.২৫
শিক্ষাঙ্গন :: আরও খবর