Thursday April 18, 2019
আন্তর্জাতিক
16 March 2019, Saturday
হামলার আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে ইমেইল পাঠান হামলাকারী
আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদ আল নূর এবং লিনউড মসজিদে হামলা করে ৪৯ জন নিহত ও ৪৮ জনের বেশি মানুষ আহত করা ব্রেনটন ট্যারেন্ট হামলার কিছুক্ষণ আগে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন এবং অন্য রাজনীতিকদেরকে একটি ইমেইল পাঠান।

শনিবার প্রকাশিত একটি প্রতিবেদনে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়, ইমেইলটিতে ট্যারেন্টের ৮৭ পৃষ্ঠার এবং ১৬ হাজার শব্দের ‘ঘোষণাপত্র’ ছিল। তিনি তিনমাস আগেই এই দুটি মসজিদে হামলার পরিকল্পনা করেন।

আরডার্নের কার্যালয় জানায়, এই ডকুমেন্ট প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা, পার্লামেন্টের স্পিকার এবং ৭০টির মতো গণমাধ্যমকে কোন ইমেইল অ্যাড্রেস থেকে পাঠানো হয়, তা নির্দিষ্ট করা যাচ্ছিল না। কারণ এটি ম্যাস মেইল-আউটে পাঠানো হয়। এছাড়া হামলার মাত্র কয়েক মিনিট আগে মেইলটি পাঠানো হয়।

একজন মুখপাত্র জানান, ইমেইলটিতে কোনও কিছু নির্দিষ্টভাবে উল্লেখ করা ছিল না। এছাড়া আমরা এই হামলা ঠেকাতে পারি এমন ইঙ্গিত বা সময় এটাতে আমাদের হাতে ছিল না। কর্মীরা অ্যাকাউন্টগুলো খতিয়ে দেখে যতদ্রুত সম্ভব পার্লামেন্টারি সার্ভিসে পাঠায় পুলিশকে বিষয়টি জানানোর জন্য।

স্থানীয় সময় শুক্রবার দুপুর একটা ৪০ মিনিটের দিকে নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের মসজিদ আল নূর এবং লিনউড মসজিদে হামলার ঘটনায় ৪৯ জন নিহত এবং ৪৮ জনের বেশি মানুষ আহত হন। প্রধানমন্ত্রী আরডার্ন এটিকে ‘সন্ত্রাসী’ হামলা উল্লেখ করে বলেন, হামলাটি পরিকল্পিত।

১৬.০৩.২০১৯/ফাস্টনিউজ/এমআর/২০.৪০
আন্তর্জাতিক :: আরও খবর