Friday May 24, 2019
আন্তর্জাতিক
12 December 2018, Wednesday
কানাডীয় সাবেক রাষ্ট্রদূত চীনে গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক: কানাডার সাবেক এক রাষ্ট্রদূত বর্তমানে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপে কর্মরত মাইকেল কভরিগকে চীনে আটক করা হয়েছে। তবে কী কারণে তাকে আটক করা হয়েছে, তা এখনও জানা সম্ভব হয়নি।

কানাডায় চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের শীর্ষ নির্বাহী মেং গ্রেফতার হওয়ার কয়েক দিনের মাথায় এ খবর এলো। হুয়াওয়ের নির্বাহী গ্রেফতারের ঘটনার সঙ্গে এর কোনো যোগসূত্র আছে কিনা তাও জানা যায়নি।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, চীনে এক কানাডীয় নাগরিক গ্রেফতার হওয়ায় আমরা উদ্বিগ্ন। আমরা চীনা প্রতিনিধি ও কূটনীতিকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করছি।

তিনি বলেন, বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে আমরা এ বিষয়ে তথ্য সংগ্রহ করছি। আটক কূটনীতিকের পরিবারকে আমরা পরামর্শ সহায়তা দিচ্ছি।

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতার মেয়ে ও প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়াঝৌ গ্রেফতারের ঘটনা কেন্দ্র করে চীন এবং কানাডার মধ্যে বর্তমানে টান টান উত্তেজনা বিরাজ করছে।

কানাডার সাবেক কূটনীতিক মাইকেল কভরিগ ইতিপূর্বে বেইজিং, হংকং ও নিউইয়র্কে জাতিসংঘেও কাজ করেছেন। ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে তিনি ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপে উত্তর-পূর্ব এশিয়াবিষয়ক ঊর্ধ্বতন উপদেষ্টা হিসেবে কাজ করছেন।

২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত কানাডার পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ে কাজ করেন মাইকেল। ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে তার পোস্টিং হয়েছিল বেইজিং ও হংকংয়ে।

চীনের পররাষ্ট্র ও জননিরাপত্তা মন্ত্রণালয়ও মাইকেল আটকের ঘটনা নিয়ে কোনো প্রশ্নের জবাব দেয়নি।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ এক বিবৃতিতে বলেছে-তারা মাইকেলের ব্যাপারে বিস্তারিত জানার জন্য এবং অবিলম্বে তার মুক্তির জন্য যথাসম্ভব চেষ্টা করছে।
 
১২.১২.২০১৮/ফাস্টনিউজ/এমআর/১৩.৫৫
আন্তর্জাতিক :: আরও খবর