Tuesday September 29, 2020
ক্রাইম
07 August 2020, Friday
কারাগার থেকে কয়েদি নিখোঁজ, ৬ কারারক্ষী সাময়িক বরখাস্ত: তদন্ত কমিটি গঠন
ফাস্টনিউজ,ঢাকা:গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে আবু বকর সিদ্দিক নামের এক কয়েদী নিখোঁজ হওয়ার ঘটনায় ৬ কারারক্ষীকে আজ শুক্রবার সাময়িক বরখাস্ত করেছে কারা অধিদপ্তর। এ ছাড়া অতিরিক্ত আইজি প্রিজন্স কর্নেল আবরার হোসেনকে প্রধান করে তিনি সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাকে খুঁজে পেতে পুলিশকে জানানো হয়েছে। মাঠে নেমেছে কারা কর্তৃপক্ষও।

সাতক্ষীরা জেলার শ্যামনগরের আবাদ চণ্ডিপুর গ্রামের বাসিন্দা আবু বকর সিদ্দিক ২০১১ সালে রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে এসেছিলেন ফাঁসির আসামি হিসেবে। ২০১২ সালের ২৭ জুলাই তার সাজা সংশোধন করে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় লকআপের সময় ১ জন আসামি কম পাওয়া যায়। পরে চিহ্নিত হয় যে আসামি নেই তিনি আবু বকর সিদ্দিক। পরে তাকে কারগারে খোঁজাখুঁজি করেও কারাগারের ভেতরে কোথাও পাওয়া যায়নি। শুক্রবার বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত তাকে পাওয়া যায়নি। তাকে খুঁজে না পাওয়ায় সে বিষয়টি নিশ্চিত করেছেন কাশিমপুর কারাগারের তত্ত্বাবধায়ক জাহানারা বেগম।

কাশিমপুরের কারাগারের একজন কর্মকর্তা জানান, ২০১৫ সালের ১৩ মে সন্ধ্যায়ও তিনি আত্মগোপন করে সেল এলাকায় সেপটিক ট্যাংকের ভেতরে লুকিয়ে ছিলেন। অনেক খোঁজাখুঁজি শেষে পরদিন তাকে একটি ট্যাংকের ভেতর থেকে উদ্ধার করা হয়। কিন্তু এবার তাকে আর কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না। আবু বকর সিদ্দিক জেলের ১৮ ফুট দেয়াল বেয়ে চলে গেছেন বলে ধারণা করছে কারা কর্মকর্তারা। এ ঘটনায় মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। সাতক্ষীরায় তার বাড়িতে লোক গেছে। সংশ্লিষ্ট জেলার পুলিশকেও বিষয়টি অবহিত করা হয়েছে।

আইজি প্রিজন্স বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা আজ বিকালে গণমাধ্যমকে বলেন, কাশিমপুরে নিখোঁজ ওই কয়েদিকে এখনও পাওয়া যায়নি। অতিরিক্ত আইজি প্রিজন্সকে প্রধান করে তিন সদ্যসর তদন্ত কমিটি করে দেয়া হয়েছে। দায়িত্ব অবহেলার কারণে ৬ কারারক্ষিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তিনি আরো জানান, বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তরে জানানো হয়েছে। পুলিশকেও জানানো হয়েছে।’ এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তদন্ত কমিটির তদন্ত রিপোর্ট পাওয়ার পর ঘটনাটি পরিষ্কার হওয়া যাবে।

০৭.০৮.২০২০/ফাস্টনিউজ/এমআর/১৮.১০
ক্রাইম :: আরও খবর