Tuesday September 29, 2020
আন্তর্জাতিক
08 August 2020, Saturday
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করছে চীন, রাশিয়া ও ইরান!
আন্তর্জাতিক ডেস্ক:মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চীন, রাশিয়া ও ইরানের বিরুদ্ধে হস্তক্ষেপের চেষ্টার অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল কাউন্টারইন্টেলিজেন্স অ্যা‌ন্ড সিকিউরিটি’র প্রধান উইলিয়াম এভানিনা শুক্রবার বলেন, তিনটি দেশ নিজেদের পছন্দের প্রার্থীকে জেতাতে চায়। এ জন্য প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাবের মাধ্যমে তারা ভোটে হস্তক্ষেপের চেষ্টা করছে।

তিনি আরও বলেন, তিন দেশই অনলাইনে গুজব ছড়িয়ে ও অন্যান্য উপায়ে গণতান্ত্রিক ব্যবস্থায় ভোটারদের প্রভাবিত, বিশৃঙ্খলা তৈরি ও মার্কিন ভোটারদের আস্থার অবমাননা করার চেষ্টা করছে।

আসন্ন নির্বাচন নিয়ে দেশটির শীর্ষ গোয়েন্দা কর্মকর্তার সরাসরি এমন মন্তব্যে তোলপাড় সৃষ্টি হয়েছে।

এভানিনা বলেন, রাশিয়ার সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম এবং রুশ টেলিভিশনে পরোক্ষভাবে ট্রাম্পের পক্ষে প্রচার চালাচ্ছে। ইউক্রেইনের রুশপন্থি নেতারাও একই কাজ করছেন। সেখানে বাইডেনের ছেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্তের বিষয়টিকে সামনে নিয়ে আসা হচ্ছে।

অন্য দিকে চীন চাইছে ট্রাম্প পুনঃনির্বাচিত না হোন। কারণ বেইজিংয়ের কাছে ট্রাম্প অনেক বেশি ‘অনির্ভরযোগ্য’। অন্যদিকে ইরান অনলাইনে ট্রাম্পের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে বলে সতর্ক করেন মার্কিন এ গোয়েন্দা কর্মকর্তা।

এ বছরের ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অবশ্য করোনা মহামারীর কারণে যথাসময়ে ভোট গ্রহণ নিয়ে কিছুটা শঙ্কা তৈরি হয়েছে। এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ এবং মৃত্যু উভয় তালিকাতেই শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

০৮.০৮.২০২০/ফাস্টনিউজ/এমআর/১৭.৩৫
আন্তর্জাতিক :: আরও খবর