Tuesday November 24, 2020
আন্তর্জাতিক
03 October 2020, Saturday
কারাবাখে আর্মেনিয়ার অধর্শতাধিক যোদ্ধা নিহত
আন্তর্জাতিক ডেস্ক চরম বিরোধপূর্ণ কারাবাখ অঞ্চলে আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধে আর্মেনিয়া সমর্থিত অধর্শতাধিক বিচ্ছিন্নতাবাদী যোদ্ধা নিহত হয়েছেন। শনিবার বিরোধপূর্ণ কারাবাখ অঞ্চলে সপ্তম দিনের যুদ্ধে এ ঘটনা ঘটে। খবর এএফপির। খবরে বলা হয়, আর্মেনীয় সরকার নিহত যোদ্ধাদের তালিকা সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ফরাসি সংবামাধ্যম ফ্রান্স টুয়েন্টিফোর জানায়, আজারবাইজান সেনাদের ভয়াবহ আক্রমণের মুখে আর্মেনিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের ওই এলাকা থেকে প্রত্যাহার করা হয়েছে।

কারাবাখ বিচ্ছিন্নতাবাদী নেতা আরাইক হারুথাইউনইয়ান বলেন, আজারবাইজানের সেনারা চূড়ান্ত যুদ্ধ শুরু করেছে। আমাদের জাতিসত্ত্বা ও মাতৃভূমি এখন হুমকির মুখে। শক্তিশালী কোনো সামরিক শক্তির হস্তক্ষেপ এখন সময়ের দাবি।

ফ্রান্স টুয়েন্টিফোর তাদের প্রতিবেদনে আরও জানায়, কারাবাখ সেনাবাহিনীর মুখপাত্র সুরেন সারুমইয়ান বলেন, আজারবাইজানের বিমান, ড্রোন ও ট্যাংকের সামনে ‘বীরত্বপূর্ণ প্রতিরোধ’ গড়েছে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা।

এদিকে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, কারাবাখের নতুন এলাকা দখল নিয়েছে আজারবাইজানের স্থলবাহিনী, ওই এলাকা শত্রুবাহিনী থেকে মুক্ত করা হয়েছে। লড়াইয়ে প্রায় ২০০ মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩০ জনেরও বেশি বেসামরিক নাগরিক রয়েছেন।

০৩.১০.২০২০/ফাস্টনিউজ/এমআর/২০.২৫
আন্তর্জাতিক :: আরও খবর