Tuesday November 24, 2020
আন্তর্জাতিক
04 October 2020, Sunday
কর্তাদের একে একে করোনা শনাক্তের খবর, মার্কিন প্রশাসনে বড় ধাক্কা
আন্তর্জাতিক ডেস্ক: সস্ত্রীক করোনায় আক্রান্ত হয়ে দুদিন ধরে হাসপাতালে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু ট্রাম্প নন তার আশপাশের অনেকেও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। সিএনএন জানাচ্ছে, হোয়াইট হাউসে ট্রাম্পের প্রায় ডজনখানেক ঘনিষ্ঠ মিত্র করোনায় আক্রান্ত হওয়ায় তার প্রশাসন বেশ খানিকটা বেকায়দায় পড়ে গেছে।

হোয়াইট হাউসের উপদেষ্টা ও ট্রাম্পের ঘনিষ্ঠ কর্মকর্তা হিসেবে পরিচিত হোপ হিকস করোনায় সংক্রমিত হওয়ার একদিন পর গত ১ অক্টোবর ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়। এরপর থেকে ট্রাম্পের আশপাশের মানুষজনের মধ্যে করোনা শনাক্তের পর সংখ্যাটি ক্রমশ বাড়ছে।

ট্রাম্প ও মেলানিয়ার করোনা শনাক্ত হওয়ার পর হোয়াইট হাউসের সাবেক উপদেষ্টা কেলিয়ান কনওয়ে ও ট্রাম্পের প্রচার শিবিরের ম্যানেজার বিল স্টেপিয়েনও করোনায় সংক্রমিত হয়েছেন। আক্রান্ত হয়েছেন হোয়াইট হাউসে ট্রাম্পের ঘনিষ্ঠ উপদেষ্টা নিকোলাস লুনা। তিনি দিনরাত ট্রাম্পের পাশাপাশি থেকে কাজ করেন।

শুক্রবার ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার দিনই ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত সিনেট জুডিশিয়ারি কমিটির সদস্য উত্তাহ’র সিনেটর মাইক লি এবং নর্থ ক্যারোলিনার সিনেটর থমস লি আক্রান্ত হন। পরদিন শনিবার উইনকিনসনের সিনেটর রন জনসনও কোভিড-১৯ আক্রান্ত হন বলে নিশ্চিত করেন তার মুখপাত্র।

আক্রান্ত হয়েছেন ট্রাম্পের দল রিপাবলিকানের ন্যাশনাল কমিটির চেয়ারউইমেন রোনা ম্যাক ড্যানিয়েলও। শুক্রবার ট্রাম্প ও মেলানিয়ার দেহে সংক্রমণ শনাক্তের দিনই তার দেহেও ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়। ড্যানিয়েলের মুখপাত্র জানান, পরিবারের এক সদস্য করোনায় আক্রান্ত হওয়ার পর তিনিও আক্রান্ত হলেন।

গত সপ্তাহে ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে যে বিতর্ক হয় তার প্রস্তুতি নিতে ট্রাম্পকে সাহায্য করেছিলেন তার প্রচারণা শিবিরের উপদেষ্টা এবং রিপাবলিকানদলীয় নিউ জার্সি অঙ্গরাজ্যের সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টি। শুক্রবার ট্রাম্পের করোনা শনাক্তের পর নমুনা পরীক্ষায় তার দেহেও ভাইরাসটি উপস্থিতি ধরা পড়ে।

গত ২৬ সেপ্টেম্বর হোয়াইট হাউসের এক অনুষ্ঠানে উপস্থিত ইউনিভার্সিটি অব নটর ডেমের প্রেসিডেন্ট জন জেনকিন্সও আক্রান্ত হয়েছেন। সেই অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের অধিকাংশই মাস্ক ব্যবহার করেননি, এমনকি সামাজিক দূরত্বও মানা হয়নি সেখানে। আক্রান্ত অনেককে সেখানে কোলাকুলি করতেও দেখা গেছে।

০৪.১০.২০২০/ফাস্টনিউজ/এমআর/১৭.০০
আন্তর্জাতিক :: আরও খবর