Monday October 26, 2020
আন্তর্জাতিক
09 October 2020, Friday
মুহিউদ্দিনকে হটাতে রাজার সঙ্গে বসতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহীম
আন্তর্জাতিক ডেস্ক:প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে সংখ্যাগরিষ্ঠ এমপির সমর্থনের প্রমাণ দিতে আগামী সপ্তাহে রাজার সঙ্গে দেখা করতে যাচ্ছেন মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহীম।

দেশটিতে চলমান রাজনৈতিক সংকটের মধ্যেই বৃহস্পতিবার তিনি এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য মিলেছে।

তিক্ত অন্তর্দ্বন্দ্বের পর গত ফেব্রুয়ারিতে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন সংস্কারবাদী সরকারের পতনের পর দক্ষিণ এশিয়ার দেশটিতে ব্যাপক রাজনৈতিক অস্থিরতা চলছে।

কোনো নির্বাচন ছাড়াই প্রধানমন্ত্রীর দায়িত্ব পান মুহিউদ্দিন ইয়াসিন। কিন্তু তার জোটের অবস্থাও নড়বড়ে। এমনকি এই সরকারের বৈধতা নিয়েও সমালোচকদের প্রশ্ন রয়েছে।

রাজনৈতিক পটপরিবর্তনে রফতানিমুখী অর্থনীতিকে ভেঙে পড়া থেকে রক্ষা করতে সরকারের পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে বিলম্ব ঘটতে পারে। করোনা মহামারীতে মালয়েশিয়ার অর্থনীতি ইতিমধ্যে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আনোয়ার যদি দক্ষিণ এশিয়ার বহুজাতিক দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে পারেন, তবে তার ২২ বছরের সংগ্রামের সফলতায় চূড়ায় পৌঁছাতে পারবেন তিনি। তার এই রাজনৈতিক লড়াইয়ের মধ্যে অন্তত ১০ বছর কারাগারে থাকতে হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে নেতা হিসেবে আবির্ভূত হন মুহিউদ্দিন। এর সাত মাসের মাথায় ফের ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছেন আনোয়ার ইব্রাহীম।

এর আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, পার্লামেন্টে আমার জোরালো ও বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমি কেবল চার, পাঁচ বা ছয়টি আসন না, আরও বেশি সংখ্যকের কথা বলছি। এই সংখ্যার মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিনের পতন ঘটবে।

০৯.১০.২০২০/ফাস্টনিউজ/এমআর/১৬.৫৫
আন্তর্জাতিক :: আরও খবর